মেকআপ

মেকাপের পূর্বে ত্বকে কেন প্রাইমার ব্যবহার করবেন?

Primer makeup use

প্রাইমার হল মেকআপ শুরুর প্রাথমিক ধাপ। প্রাইমার ব্যবহারের ফলে এটি ত্বক এবং মেকাপের মধ্যে একটি আস্তরণ তৈরি করে। ফলে মেকআপ ত্বকের সংস্পর্শে আসে না তাই ত্বক ও ভালো থাকে। এছাড়াও প্রাইমার ব্যবহারের ফলে মেকআপ অনেকক্ষণ লং লাস্টিং হয় এবং আপনার ত্বকের স্বাস্থ্য সুন্দর রাখে।

প্রাইমার ত্বকে আর্দ্রতা বজায় রাখে , ওপেন পোরস ভরাট করে, ছোপ ছোপ দাগ ঢেকে রাখে ফলে মেকআপ সুন্দরভাবে ত্বকে সেট হয়। মেকআপ লুক স্মুথি করে এবং দেখতেও সুন্দর লাগে।

প্রাইমার ব্যবহার না করলে যা হয়-

মেকাপের পূর্বে প্রাইমার ব্যবহার না করলে মেকআপ সরাসরি ত্বকের সংস্পর্শে থাকে ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা যেমন – ব্রণ ইত্যাদি হয়ে থাকে। এছাড়াও মেকআপ স্মুথ হয় না এবং লং লাস্টিং হয় না।

ত্বকের ধরন বুঝে প্রাইমার নির্বাচন করুন:

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে-

তৈলাক্ত ত্বকে সিলিকন ভিত্তিক ম্যাটিফাইং প্রাইমার ব্যবহার‌ করলে ত্বকের তৈলাক্ততা নিয়ন্ত্রণে থাকে এবং ম্যাট ফিনিশ লুক দেয়। এটা ব্যবহারের ফলে আপনার ত্বকের ঘামের উৎপাদন কমে যাবে এবং মেকআপ দীর্ঘস্থায়ী হবে।

শুষ্ক ত্বকের ক্ষেত্রে-

শুষ্ক ত্বকের জন্য হাইড্রেটিং জলভিত্তিক প্রাইমার ব্যবহার করলে ত্বকের আদ্রতা ব্যালেন্স করে,ত্বক মসৃণ রাখে এবং মেকআপ দীর্ঘস্থায়ী হয়। এই প্রাইমারের স্ট্রাকচার অনেক লাইট ওয়েটের হয় ফলে ত্বকে তাড়াতাড়ি মিশে যায় এবং দীর্ঘক্ষণ ত্বক হাইড্রেট থাকে।

কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে-

কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে ব্লার প্রাইমার, কালার কারেক্টিং প্রাইমার , মেটিফাইং প্রাইমার ব্যবহার করা যায়। ত্বকে ছোপ ছোপ দাগ, ওপেন পোরস থাকলে ব্লার প্রাইমার ব্যবহার করা যায়।এটি ত্বকের দাগ কমায় এবং ওপেন পোরস ভরাট করে ত্বককে মসৃণ করে। এছাড়াও কালার কারেক্টিং প্রাইমার ত্বকের দাগ ছোপ কমিয়ে ত্বকে নিরপেক্ষ টোন তৈরি করে।

ত্বকে কিভাবে প্রাইমার ব্যবহার করবেন?

PRIMER MAKEUP

চলুন জেনে নেওয়া যাক ,ত্বকে প্রাইমার ব্যবহারের ধাপসমূহ-

১. প্রথমেই ত্বকে ভালো ফেসওয়াস বা ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিবেন।
২. টোনার ব্যবহার করবেন।
৩.ফেইস সিরাম লাগিয়ে নিবেন।
৪. ময়শ্চারাইজার লাগিয়ে নিবেন।
৫. সানস্ক্রিম পুরো ফেইসে ভালোভাবে এপ্লাই করে নিবেন।
৬. এবার হাতের আঙ্গুলে মটর বীজের মতো পরিমাণ প্রাইমার নিবেন।
৭. আপনার টি-জোন এলাকা এবং আপনার প্রয়োজন অনুসারে পুরো ফেইসে প্রাইমার লাগিয়ে নিবেন।
৮. এবার এটি শুকিয়ে যাওয়ার জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর আপনার মেকআপ এর পরবর্তী ধাপ শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *